Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ইউকে: বাংলাদেশ: গোলাপগঞ্জ এম সি একাডেমী: একটি ক্ষুদ্র সংকট: একটি সমাধান প্রক্রিয়া

Posted by on March 30, 2017.

(আমীনুর রশীদ, লন্ডন)

গোলাপগঞ্জ এম সি একাডেমীর সর্বপর্যায়ের সুপ্রিয় বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী ও ভক্ত-অনুরাগীবৃন্দ।

আজ কয়েক মাস হতে যাবত বৃটেনে অত্র বিদ্যাপীঠের প্রাক্তন শিক্ষার্থীদের এক মিলনমেলা অনুষ্ঠানে সমন্বয়হীনতার কথা বারবার আলোচনা হচ্ছে।

আমি নিজেও অনেক সময় শুধু নীরব দর্শক হিসেবে কিছু আলোচনা বৈঠক সমূহে অংশগ্রহণ করেছি। আজ অবধি কোন সমন্বিত ঘোষণা, পরিকল্পনা বা কর্মসূচী গ্রহণ করা হয়নি।

কিভাবে একটি ‘সার্বজনীন’ অনুষ্ঠান আয়োজন করা যায় তা নিয়ে মতভিন্নতা হতেই পারে। কিন্ত তা নিয়ে বিভক্তি কখনো কাম্য নয়।

বর্তমানে বাহ্যত ২টি ওয়ার্কফোর্স সমন্বয়হীনভাবে কাজ করছে। তাই বাংলাদেশ তথা দক্ষিন পূর্ব এশিয়ার মাধ্যমিক শিক্ষা পর্যায়ের ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ ও শুভানুধ্যায়ীগণ অস্বস্তি ও দ্বিধাবিভক্তিতে ভুগছে। বিশ্বের বিভিন্ন প্রান্তরে এ বিদ্যাপীঠের হাজার হাজার শুভানুধ্যায়ী ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। সবাই এ অবস্থা থেকে একটা পরিত্রানের প্রয়োজন আজ অনুভব করছে।

২টি ওয়ার্কফোর্সকে খুব কাছ থেকে পর্যবেক্ষনের অভিজ্ঞতা থেকে বর্তমান অবস্থার প্রেক্ষিতে আমি আর নীরব থাকতে পারিনি। তা আপনাদের সংশ্লিষ্ট সকলের কাছে আমার কিছু বিনীত তৎপরতা ও প্রস্তাবনা তুলে ধরছি।

এ পর্যায়ে আমি মনে করি খুবই সীমিত সংখ্যক ব্যক্তিদের মধ্যে একটি রূদ্ধদ্বার আলোচনা (closed door discussion) প্রয়োজন।

এ লক্ষ্যে ইতিমধ্যে আমি সংশ্লিষ্ট কিছু ব্যক্তিবর্গের সাথে রূদ্ধদ্বার আলোচনা শুরু করেছি ও তাদের সমীপে আমার ধারণাসমূহ উপস্থাপন করেছি। আলোচনার অব্যাহত রাখার স্বার্থে এ মুহুর্তে আমি তাদের নাম প্রকাশ করছি না। অনেকে এ প্রক্রিয়ার তাদের সমর্থন ও সহযোগিতার কথা ব্যক্ত করছেন।

সকলের কাছে এখন একটিই অনুরোধ যে আপনারা চোখ কান খোলা রাখুন। আমি আশা করি শীঘ্রই আমরা একটা সুন্দর সমাধানে পৌছতে পারব। আলোচনা প্রক্রিয়ার শেষে যথাসম্ভব সংশ্লিষ্ট ব্যক্তিগণের নাম, তাদের প্রতিক্রিয়া ও ভূমিকা সুসমন্বিতভাবে প্রকাশ করব ইনশাআল্লাহ।

আসুন আমরা সকলে মিলে এম সি একাডেমীর ব্যানারে একটি সার্বজনীন মহোৎসবের লক্ষ্যে কাজ করি।